৮০০ এর বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে জার্মানি

Vinkmag ad

দীর্ঘদিন যাবৎ জার্মানিতে অবৈধভাবে বসবাসরত আটককৃত ৮১৬ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস। দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ জার্মানির চাপে নানা কারণে অবৈধ হয়ে পড়া এসব বাংলাদেশিকে ফেরত পাঠাতে হচ্ছে।

রাষ্ট্রদূত আরও জানান, যাদের ফেরত পাঠানো হবে তাদের সকল রকমের তথ্য ইতিমধ্যেই দেশের একটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে যাচাই করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি মাসের ২৬ তারিখে প্রায় অর্ধশত অভিবাসনে ব্যর্থ বাংলাদেশিকে ফেরত পাঠানোর বিষয়টি একেবারেই চূড়ান্ত করা হয়েছে। ফেরত পাঠানোর দিনে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় সাথে থাকবে কমপক্ষে জার্মানির ১৫০ জনের বিশেষ একটি বাহিনী। ইতোমধ্যে বার্লিনের বাংলাদেশ দূতাবাস থেকে ভিসাও নিয়েছেন বলে জানান তিনি।
দীর্ঘদিন ধরে দেশটির বিভিন্ন প্রদেশে আটক অভিবাসন প্রত্যাশী এসব অবৈধ বাংলাদেশির কারণে দুই দেশের মধ্যে সম্পর্কহানির বিষয়ে রাষ্ট্রদূত বলেন, রাজনৈতিক ও সামাজিক ও পারিবারিক নানা বিষয় চিন্তা করে তাদের ফেরত পাঠানো যায়নি। তাদের বিষয়ে সমস্ত তথ্য উপাত্ত হাতে আসার পর এই সিদ্ধান্ত নেয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। তিনি আরও বলেন, দুই দেশের মধ্যে চলমান সম্পর্ক আরও জোরদার করতেই এই কঠিন সিদ্ধান্ত!

Read Previous

কানাডা মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক কমিটি গঠন

Read Next

নভেম্বরে ই-পাসপোর্ট সেবা চালু করবে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল টরন্টো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *