মিশিগানে খাওয়ার পানির নমুনায় সীসা পাওয়া গেলো

Vinkmag ad

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে হ্যামট্রাম্যাক শহরে খাওয়ার পানিতে সীসা পাওয়া গেছে। শহরের কর্মকর্তারা বুধবার (২০ অক্টোবর) বাসিন্দাদের অবহিত করেছেন যে, সম্প্রতি সীসা এবং তামার জন্য পরিচালিত সাম্প্রতিক রুটিন পরীক্ষায় বাসিন্দাদের বাড়ির ট্যাপ জলে এই নিম্নমানের সীসার মাত্রা উন্মোচন হয়েছে।

কর্মকর্তারা বলছেন, সীসা এবং তামা পরীক্ষার জন্য সম্প্রতি শহরের ৪২টি বাড়ি থেকে কলের পানি সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে প্রতি বিলিয়নে ১৭ টি অংশে সীসার মাত্রা পাওয়া গেছে। যা রাজ্য এবং ফেডারেল লিড এবং তামার নিয়মের অংশ হিসাবে ১৫ পিপিবি এর নিচে থাকতে হবে। যা ওই স্তরের চেয়ে কিছুটা বেশি।

ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, সীসার সংস্পর্শ শিশু স্বাস্থ্যের গুরুতর ক্ষতি করতে পারে। বিশেষ করে মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি, বৃদ্ধি ও বিকাশ হ্রাস এবং শিক্ষা ও আচরণের সমস্যার মতো সমস্যা সৃষ্টি করে। প্রাপ্তবয়স্করাও স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন।

মিশিগান ডিপার্টমেন্ট অফ এনভায়রনমেন্ট, গ্রেট লেকস এবং এনার্জি দ্বারা সীসা পরিষেবা লাইনসহ বাড়িগুলির বার্ষিক পরীক্ষা প্রয়োজন। মেট্রো ডেট্রয়েটের পানি গুণমান বিশেষজ্ঞ এলিন বেতানজো একথা বলেছেন। তিনি বলেন, খাওয়ার পানিতে বিক্ষিপ্তভাবে সীসা নি:সরণ হতে পারে, এবং আমরা দেখতে পাচ্ছি যে হ্যামট্রাম্যাকে যেখানে সীসা এবং তামার শাসনের ইতিহাসের উপর এবং বাইরে সীসার অ্যাকশন স্তর অতিক্রম করেছে। এলিন বেতানজো, যিনি ফ্লিন্ট পানি সংকট আবিষ্কারে সহায়তা করেছিলেন। এই কারণেই লিড সার্ভিস লাইনগুলি বের করা জনস্বাস্থ্য সুরক্ষার জন্য এত গুরুত্বপূর্ণ, বেতানজো বলেন। ৩০ বছরের মধ্যে এটি হ্যামট্রাম্যাকের ১১তম লিড লঙ্ঘন, তার সংগৃহীত তথ্য অনুযায়ী। মিশিগান ইজিএলই নমুনার প্রতিটি রাউন্ডে সংগৃহীত সীসা এবং তামার ফলাফলের ৯০ তম শতাংশের উপর ভিত্তি করে খাওয়ার পানি আইন মেনে চলার মূল্যায়ন করে।

Read Previous

কানাডায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি ছাত্রীর মৃত্যু

Read Next

ফ্রান্সে বিদ্যুৎহীন আড়াই লাখ বাড়ি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *