Breaking News :

নিউইয়র্ক সিটি কাউন্সিলে অভিবাসন বিষয়ক কমিটির চেয়ারম্যান শাহানা হানিফ

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে এলোপাতাড়ি গোলাগুলি, বন্দুকধারী নিহত

কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পূর্ণ ডোজের ভ্যাকসিন গ্রহণ করতে হবে

করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট দমনে ভ্যাকসিন যথেষ্ট নয় বলে মনে করেন ৬৭ শতাংশ কানাডীয় নাগরিক

‘জনপ্রিয়তার জরিপে সপ্তম স্থান দখল করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

অন্টারিওতে করোনার বিধিনিষেধ শিথিল হচ্ছে চলতি মাসের ৩১ তারিখ থেকে

আমিরাতে বাংলাদেশি মা-মেয়েকে চাপা দিয়ে হত্যার ১৪ মিনিটেই চালক গ্রেফতার

করোনার প্রকোপ ঠেকাতে লকডাউনসহ অন্যান্য বিধি-নিষেধে মানার প্রতি আগ্রহ কমছে কানাডাবাসীর

ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্রে ৭৩ কোটি ‘এন৯৫’ মাস্ক বিনামূল্যে বিতরণের উদ্যোগ

আগামী সপ্তাহেই করোনার বিধি নিষেধ কমানোর ঘোষণা দেয়ার পরিকল্পনা নিয়েছে অন্টারিও প্রশাসন

January 25, 2022

নিউইয়র্কে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সেমিনার

Vinkmag ad

নিউইয়র্কে ‘স্বাধীনতার ৫০ বছর: বাংলাদেশের সংগ্রাম, সাফল্য ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৬ নভেম্বর শনিবার সেমিনারে একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্যে জাতিসংঘের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে পাকিস্তানী হায়েনাদের বিচারের দাবিও জানানো হয়।

সেমিনারে অভিমত পোষণ করা হয়, ৫০ বছরের বাংলাদেশকে অনেক মর্মান্তিক ও হৃদয় বিদারক ঘটনাবলির পথ-পরিক্রমা পাড়ি দিয়ে সমৃদ্ধির ক্ষেত্রে অনন্য এক ইতিহাসের পথে ধাবিত হয়েছে। মানুষের জীবন-মানের উন্নয়নের ক্ষেত্রে পাকিস্তানকেই শুধু ছাড়িয়ে যায়নি ক্ষেত্র বিশেষে দক্ষিণ এশিয়ার সকল দেশকেই ছাড়িয়ে গেছে। সম্ভাবনাগুলোকে হান্ড্রেড পার্সেন্ট বাস্তবায়িত করতে রাজনৈতিক স্থিতির পাশাপাশি জনগণের মধ্যে সৃষ্ট এগিয়ে চলার প্রবল আকাঙ্খাকে জাগ্রত রাখার বিকল্প নেই। এজন্যে দরকার সামাজিক-রাজনৈতিক-ধর্মীয় সম্প্রীতির ঐতিহাসিক ঐতিহ্যকে সকলের লালন করার। ‘জ্ঞানভিত্তিক সমাজ’ গঠনে মনোনিবেশ করারও গুরুত্ব অপরিসীম।

সেমিনারের আয়োজন করেছিল সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ এর যুক্তরাষ্ট্র শাখা। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের কেন্দ্রীয় মহাসচিব খ্যাতনামা সাংবাদিক-লেখক-চিন্তাবিদ ও বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব। হোস্ট সংগঠনের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদের সভাপতিত্বে সেমিনারের প্যানেলিস্ট ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান এ খন্দকার, জাতিসংঘ পপুলেশন কাউন্সিলের সিনিয়র গবেষক ড. সাজেদা আমিন, প্রখ্যাত মানবাধিকার সংগঠক ও আন্তর্জাতিক রাজনীতির বিশ্লেষক ড.পার্থ ব্যানার্জি, আই গ্লোবাল ইউনিভার্সিটির চ্যান্সেলর এবং পিপল এন টেকের সিইও ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ, খ্যাতনামা অর্থনীতিবিদ ও আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক মাহফুজ আর চৌধুরী এবং মুক্তমনা প্রগতিশীল চিন্তা-চেতনার লেখক ফকির ইলিয়াস।

Read Previous

কানাডায় গুণীজনদের স্মরণে শোকসভা

Read Next

বেলজিয়ামে পিঠা উৎসব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *