আগস্টে লন্ডনে নৌকা বাইচ উৎসব

Vinkmag ad

ফিফটি অ্যাকটিভ ক্লাব ইউকে নামক একটি চ্যারিটি সংস্থা ব্রিটেনে বাংলাদেশিদের মাঝে দেশীয় সংস্কৃতি ছড়িয়ে দিতে নৌকা বাইচ উৎসব করার উদ্যোগ নিয়েছে। লন্ডনের ফেয়ারলুপ কান্ট্রি পার্কে আগামী ১ আগস্ট রবিবার ওই উৎসবে নৌকা বাইচ ছাড়াও ছোট-বড় সবার জন্য বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

উৎসবে নৌকা বাইচ প্রধান প্রতিযোগিতা হলেও আয়োজকরা পরিবারের সব বয়সীদের জন্য বিভিন্ন খেলাধুলার ব্যবস্থা রেখেছে। উৎসবের প্রধান আকর্ষণ নৌকা বাইচ হবে বিশেষ ব্যবস্থায়। নৌকা বাইচে প্রতিটি দলের প্রতিনিধিত্ব করবে বাংলাদেশের এক একটি এলাকার প্রবাসীরা।

ওই দল হতে পারে কোন একটি উপজেলার বা কোন একটি জেলার অভিবাসীদের সমন্বয়ে। আর যারা কোন জেলার বা উপজেলার প্রতিনিধিত্ব করবে তারা প্রতিদ্বন্দ্বী দলের একে অপরের বংশানুক্রমিক জানবে। এতে করে ব্রিটিশ বাংলাদেশিদের বাংলাদেশে তাদের মাতৃভূমির মূল এবং ওই এলাকার বিশেষ ব্যক্তি ও কমিউনিটি সম্বন্ধে জানার আগ্রহ বাড়বে।

দেশব্যাপী সামারের স্কুলের ছুটির মাঝে অনুষ্ঠিত হবে লন্ডনের এই নৌকা বাইচ। আশা করা হচ্ছে হাজার হাজার ব্রিটিশ বাংলাদেশি ছাড়াও বিভিন্ন বর্ণ ও গোত্রের মানুষ উপভোগ করবে ওই উৎসব, একই সাথে জানতে পারবে বাংলাদেশি কৃষ্টি ও নানা মুখরোচক খাবারের স্বাদ। নানা প্রতিযোগিতার সাথে আয়োজকরা পার্কের বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের খাবারের স্টলের ব্যবস্থা রেখেছে। সেখানে শুধুমাত্র বাংলাদেশের ঐতিহ্যগত খাবার রাখার শর্তে ভাড়া দেয়া হবে।

Read Previous

বাংলাদেশের মুখ উজ্জ্বল করায় সম্মাননা পাচ্ছেন কিশোয়ার চৌধুরী

Read Next

পর্তুগাল থেকে দেশে ফিরছে মিজানের লাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *